ভাইভা বোর্ডে যে বিষয়গুলো দেখে বুঝবেন চাকরি অনিশ্চিত

80

ভাইভা হলো কর্মক্ষেত্রে প্রবেশের চুড়ান্ত ধাপ। এই ধাপ পরেই নির্ধারিত হয় আপনি চাকরিটি পেয়েছেন কি পান নেই। অনেকে ভাইবা শেষ করে আশাতে থাকে চাকরি তা পাবেন। কিন্তু শেষমেষ দেখা যায় চাকরি হয়নিই। তবে ভাইভা বোর্ডে বসেই বুঝে যেতে পারেন চাকরিটা আপনার হলো কি হলো না। ভাইবা বোর্ডে যা দেখে বুঝবেন আপনার চাকরিটা অনিশ্চিত।

১. ভাইভায় কত সময় নেয়া হচ্ছে সেটা বিশ্লেষণ করলে আপনার চাকরি হবে কীনা বুঝতে পারবেন। ইন্টারভিউ যদি খুব অল্প সময়ের জন্য নেয়, তাহলে বেশিরভাগ ক্ষেত্রেই বুঝতে হবে আপনার চাকরি অনিশ্চিত।

২. আপনি কেন প্রতিষ্ঠানটিতে যোগ দিতে চান, ভবিষ্যতে আপনি নিজেকে কোন জায়গায় দেখতে চান? এ ধরনের প্রশ্ন না করলে বুঝবেন ইন্টারভিউ ভালো হচ্ছে না।

৩. কর্তৃপক্ষের ভাবভঙ্গি কেমন তা বোঝার চেষ্টা করুন। তিনি যদি পেছনে গা এলিয়ে দেন, আপনার কথা শুনেও না শোনার ভান করেন, তাহলে বুঝে নিন আপনার চাকরিটা আর হচ্ছে না।

৪. পরপর প্রশ্ন করা হচ্ছে কীনা, সেটা একটা গুরুত্বপূর্ণ বিষয়। যদি ঠিকঠাক প্রশ্ন আসে, তাহলে ঠিকই আছে। কিন্তু যদি একই প্রশ্ন পেঁচিয়ে পেঁচিয়ে করতে থাকে তাহলে কিন্তু সমস্যা হচ্ছে বুঝে নিতে হবে। বুঝতে হবে, আপনাকে হয়তো বেকায়দায় ফেলার চেষ্টা চলছে।

৫. যে পদের জন্য আপনি ইন্টারভিউ দিতে এসেছেন, সে বিষয়ে কোনও প্রশ্ন নিয়ে আলোচনাই করছে না, বরং অবান্তর কিছু প্রশ্ন করছে। এর অর্থ হলো আপনার চাকরিটা হচ্ছে না। শুধু একটু সময় নষ্ট করার জন্য এমনটি করা হচ্ছে।